সিটিজেন চার্টার
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মাদারীপুর
ক্রমিক |
ভোক্তা অধিকার বিরোধী কাজ |
সেবা প্রার্থী |
সেবা প্রদানকারী |
সময়সীমা |
মাধ্যম |
১ |
নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পণ্য, ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা |
১.যে কোন ভোক্তা।
৫.সরকার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন সরকারী কর্মকর্তা। ৬.সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্যবসায়ী। |
১. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সকল ১ম শ্রেনীর কর্মকর্তা।
২. ঢাকা বিভাগীয় কার্যালয়, ১ কারওয়ান বাজার (টিসিবি ভবন ৯ম তলা), ঢাকা। ইমেইলঃ dd-dhaka@dncrp.gov.bd ফোন : ৮১৮৯০২৮ মোবাইল : উপ-পরিচালক : ০১৮৭৬৩০০৫৭৭, সহকারী পরিচালক : ০১৭১২-০৬২৭৪৩.
৩.জেলা ম্যাজিষ্ট্রেট, মাদারীপুর। ৪. সহকারী পরিচালক, মাদারীপুর। ইমেইলঃ ad-madaripur@dncrp.gov.bd ফোনঃ৬১৬২৩২৫, ০১৯৬৭১৮৮৭৬৬
|
১. কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে হবে। |
১.অভিযোগ অবশ্যই লিখিত হবে।
৫. অভিযোগকারী অভিযোগ দায়েরের সময় আবশ্যিকভাবে তাঁরপূর্ন নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন। |
২ |
জেনেশুনে ভোজাল মিশ্রিত পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা |
||||
৩ |
স্বাস্থের জন্য মারাত্মকভাবে ক্ষতিকারক দ্রব্য মিশ্রিত কোন খাদ্য পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা |
||||
৪ |
মিথ্য বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা |
||||
৫ |
প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা |
||||
৬ |
ওজনে ও বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা |
||||
৭ |
পরিমাপে ও দৈর্ঘ্য পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা |
||||
৮ |
কোন নকল পণ্য বা ঔষধ প্রস্তুত বা উৎপাদন করা |
||||
৯ |
মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা |
||||
১০ |
নিষিদ্ধ ঘোষিত কোন কার্য করা যাতে সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে |
||||
১১ |
অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করা |
||||
১২ |
অবহেলা, দায়িত্বহীনতা দ্বারা সেবাগ্রহীতার অর্থ বা স্বাস্থ্যহানী ঘটানো |
||||
১৩ |
কোন পণ্য মোড়কাবদ্ধভাবে বিক্রয় করার এবং মোড়কের গায়ে পণ্যের উপাদান,সর্বোচ্চ খুচরাবিক্রয় মূল্য, উৎপাদনের তারিখ, মেয়াদ উর্ত্তিণের তারিখ ইত্যাদি লিপিবদ্ধকরার বাধ্যবাধকতা লঙ্ঘন করা |
||||
১৪ |
আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পণ্যের মূল্যের তালিকা লটকায়ে প্রদর্শন না করা |
১.যে কোন ভোক্তা।
|
|
||
১৫ |
আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সেবার মূল্যের তালিকা সংরক্ষণ না করা এবং সংশ্লিষ্ট স্থানে বা সহজে দৃশ্যমান কোন স্থানে উক্ত তালিকা লটকায়ে প্রদর্শন না করা |
ভোক্তার সংজ্ঞাঃ * যিনি সম্পূর্ণ মূল্য পরিশোধ করে বা সম্পূর্ণ বাকীতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।
* যিনি আংশিক মূল্য পরিশোধ করে বা আংশিক বাকীতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।
* যিনি কিস্তিতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস